রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৫২ পূর্বাহ্ন

বিশ্ব জয়ের পথে সেই বাদম বিক্রেতা


ধারাবাহিক (পর্ব ১)
বলছি তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান কথা। আসলে এরদোগান একটি বিপ্লব, একটি সত্তা, একটি উদাহরণ, একটি জলন্ত প্রমাণও একটি অনুপ্রেরণার নাম।
শুরু করি এরদোগানের দুটি কথা দিয়ে যা তিনি প্রায় সময় বলেন।
(১) সবজি বিক্রেতা বাবাকে হেল্প করার জন্য তখন সময় আমার বাদাম বিক্রির বিকল্প ছিলনা আর তার মাধ্যমে আমি পড়ালেখার খরচ ও চালাতাম।
(২)আমি মাদরাসা ছাত্র ছিলাম তাই আমাকে অনেকেই বলত কি বাবা বড় হয়ে লাশ গোছলের কামলা হবা নাকি? এসব ছেড়ে কোন ভালো স্কুলে ভর্তি হও তখন আমি ওদের বয়সের দিকে থাকিয়ে কিছু বলতাম না।
এই কথা গুলো ধারাই এরদোগানোর বাল্য জীবনের চিত্র দিবালোকে প্রস্ফুটিত হয়ে ওঠে।
সেই বাদাম বিক্রেতা এরদোগান আজ পৃথিবীর সবচেয়ে ভালোবাসার শাষক।
কথাটি এজন্য বললাম রাজনীতি তো পৃথিবীতে অনেকেই করেন আমাদের জন্মের আগে কেমন ছিল তা জানিনা। কিন্তু বুঝ হওয়ার পর থেকে যা দেখতেছি তাহল, মিথ্যাচার, জালিয়াতি, কালো টাকা পেশি শক্তি ছাড়া একজন মেম্বারকেও আমি আমার দেশে নির্বাচিত হতে দেখি নাই।

টাকা ছাড়া আর দলান্ধ কিছু কর্মী ছাড়া কোন নেতার ডাকে ৫ জন সাধারণ জনগণ বের হবে এমন কোন নেতা আমার চুখে পড়ে নাই।
কিন্তু আমি ২০১৬ সালের ১৫ জুলাইয়ের তুরস্ককে দেখলাম, আর আজ আবার জামাল খাসোগী হত্যার প্রেক্ষিতে সেই তুরস্ককেই দেখলাম, এরদোগানের প্রতি তুর্কিদের ভালোবাসা বড়ছে ছাড়া কমতে নয়।
১৫ জুলাই ‘১৬ কক্ষমতাসীন একে পার্টির বিরোদ্ধে বিদ্রোহ করেছিল তুরস্ক সেনাবাহিনী, মোকাবেলার জন্য এরদোগান ব্যবহার করলেন শুধুমাত্র একটা আইফোন।
তিনি ঘোষনা দিলেন তুরস্ক রক্ষা করতে বিদ্রোহীদের দমন করা প্রয়োজন,ঘোষনার সাথে সাথে লক্ষ লক্ষ তুর্কিকে রাস্তায় নামতে দেখেছিলাম, তারা বিচার করেনি তখন রাত নাকি দিন? মরবে নাকি বাচবে? নাবালক নাকি সবালক, নারী নাকি পুরুষ? সুসজ্জিত সশস্ত্রবাহিনীর ট্যাংক, কামান, গুলা বারুদ আর সমরকৌশলকে মানুষ হাতের ধক্ষায় আটকে ফেলেছিল। বিলীন হয়েগেছিল তুর্কি সেনাদের দাম্ভিকতার ইতিহাস, গণতন্ত্র কাকে বলে হাড়ে হাড়ে পেল পৃথিবী।

চলমান

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

  • © All rights reserved © 2021 sylhetshimanto.com
Design & Developed BY ThemesBazar.Com