রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:০১ পূর্বাহ্ন

১ আগস্ট কাজে যোগ না দিলেও চাকরি থাকবে শ্রমিকদের-দৈনিক সিলেট সীমান্ত

১ আগস্ট কাজে যোগ না দিলেও চাকরি থাকবে শ্রমিকদের-দৈনিক সিলেট সীমান্ত

সুয়েব আহমদ, বার্তাকক্ষ-

আগামী রোববার থেকে (১ আগস্ট) কারখানার আশেপাশে বসবা’সকারী শ্রমিকদের দিয়ে রফতানিমুখী শিল্প-কারখানার উৎপাদন কার্যক্রম চালু করা হবে। তবে এ সময়ের মধ্যে যেসব শ্রমিক কাজে যো’গ দিতে পারবেন না তাদের চাকরি থেকে ছাঁটাই করা হবে না বলে জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপ’তি ফারুক হাসান।

তিনি বলেন, কঠোর বিধিনিষেধ শেষ হলে পর্যায়ক্রমে ঈদের ছুটিতে গ্রা’মে যাওয়া শ্রমিকরা কারখানায় কাজে যোগ দেবেন। এ সময়ে যেসব শ্রমিক কারখানায় আসতে পারবে না তাদের চাকরিতে কোনো স’মস্যা হবে না।

শুক্রবার (৩০ জুলাই) বিজিএ’মইএ সভাপতি বলেন, গত ২৬ জুলাই’য়ের পর থেকেই অধিকাংশ শ্রমিক গ্রাম থেকে ফিরেছেন। মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ এবং গাজীপুর এ তিন এলাকায় শ্রমিকরা এ’খন কারখানার আশপাশে বসবাস করছেন। ১ আগস্ট থেকে কারখানার আশপাশের এলাকায় বসবাস’কারী শ্রমিকদের দিয়ে কারখা’না চালু করা হবে। এখ’নও যারা ঈদের ছু’টিতে গ্রামের বাড়িতে আছেন, সরকার ঘোষিত বিধিনিষেধ শেষ হলে তা’রও কাজে যোগ দে’বেন। এজন্য কোনো শ্রমিকের চাকরি যাবে না। কোনো কারখানা থেকে তাদের ছাঁটাই কারা হবে না। যদি এ সময়ের ম’ধ্যে কোনো শ্রমি’ককে ছাঁটাই করার তথ্য আ’মরা পাই তাহলে পুনরায় তার চাকরির ব্যবস্থা করা হবে।

এদিকে রফতানি’মুখী সব শিল্প কা’রখানাকে কঠোর বিধিনিষে’ধের আওতাবহির্ভূত রাখায় প্রধা’নমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নিটওয়্যার মালিকদের সংগ’ঠন বিকেএমইএর প্রথম সহ-সভা’পতি মোহাম্মদ হাতেম।

তিনি বলেন, আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়ে আ’পাতত রোববার (১ আগস্ট) থেকে কারখানা চালু হবে। কারখানা খোলা হলেই বুঝা যাবে কত শ্রমিক এখনও কর্মস্থলে পৌঁছাতে পারেননি।

তিনি বলেন, এখন কা’জের প্রচুর চাপ, আমাদের শ্রমিক দর’কার। সুতরাং কারখা’না চালু করাটাই আমাদের লক্ষ্য।

উল্লেখ্য, শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভা’গের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ১ আগস্ট (রোববার) থেকে গার্মে’ন্টসসহ রফতানিমু’খী শিল্প-কারখানা স্বাস্থ্য’বিধি মেনে খোলা থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, সা’র্বিক পরিস্থিতি বি’বেচনায় ১ আগস্ট (রোববার) সকাল ৬টা থেকে রফতানিমুখী সব শিল্প-কারখানা বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখা হলো।

Please Share This Post in Your Social Media

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

  • © All rights reserved © 2021 sylhetshimanto.com
Design & Developed BY ThemesBazar.Com